সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ সেপ্টেম্বর ২০১৪

ব্যবহারের শর্তাবলি

বাংলাদেশ ফরম বাতায়নে আপনাকে স্বাগত। এখানে  বাংলাদেশ সরকারের সকল নাগরিক সেবার ফরম ধরণ এবং দপ্তর অনুসারে সংযোজন করা হয়েছে। এই বাতায়নটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম কর্তৃক পরিচালিত। এই বাতায়নটি ব্যবহার করার জন্য নিম্নরূপ শর্তাবলি প্রযোজ্য হবে- 


শর্তাবলি :
১. ফরম বাতায়নের সাথে লিংককৃত অন্যান্য সাইটের কোনো তথ্যের জন্য কো্নো ধরণের আর্থিক সহায়তা সংশ্লিষ্ট নয়।
২. ফরমবাতায়নের তথ্য এবং লিংককৃত ওয়েবসাইটের তথ্য ব্যবহার করার ফলে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন ক্ষতির সম্মুখীন হলে তার জন্য কোন দায়দায়িত্ব এটুআই প্রোগ্রাম গ্রহণ করবে না ।

 
কপিরাইট
ফরম বাতায়নে যেসব সেবার ফরম প্রদর্শিত হচ্ছে কিংবা এই বাতায়নের সাথে লিংককৃত অন্যান্য ওয়েবসাইটের সমস্ত তথ্যের কপিরাইট তাদের নিজস্ব এবং তা কপিরাইট আইন (সংশোধিত ২০০৫ সালে) এর মাধ্যমে সংরক্ষিত।
 
তথ্যের কাজ এবং প্রিন্ট
ফরম বাতায়নে প্রদর্শিত সকল ফরম ব্যবহারকারীগণ কোন রকম পরিমার্জন , সংযুক্তিকরণ এবং  সংশোধন ব্যতীত তা প্রিন্ট করে ব্যবহার করতে পারেন। ফরম ব্যবহার সম্পর্কিত সংশ্লিষ্ট দপ্তরের নির্দেশবলি এক্ষেত্রে প্রযোজ্য হবে।


 অন্যান্য ওয়েবসাইটের সঙ্গে সংযোগ
ফরম বাতায়নের সঙ্গে অন্যান্য সাইটের সংযোগ রয়েছে যা একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম কর্তৃক পরিচালিত নয় কিংবা এর নিয়ন্ত্রণাধীন নয়। এই ধরনের সংযোগকৃত ওয়েবসাইটের কনটেন্ট এবং তা কার্যকর ও হালনাগাদ রাখার দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।  
 
প্রবেশাধিকার
দেশি ও বিদেশি সকল নাগরিক ইন্টারনেট থেকে  ব্রাউজ করে এ বাতায়নে প্রবেশ করতে পারবেন। তবে কোনো বিশেষ ব্যক্তি অথবা ইন্টারনেট থেকে  ব্রাউজকৃত কোনো বিশেষ ঠিকানাকে কোনো প্রকার কারণ দর্শানো ব্যতীত এ ফরম বাতায়নে প্রবেশাধিকারের ক্ষেত্রে কর্তৃপক্ষের বিবেচনায় নিয়ন্ত্রণ আরোপ করা যেতে পারে।  
 
নীতিমালা সংযোজন এবং পরিবর্তনের নোটিশ
কোনো প্রকার নোটিশ ব্যতীত যে কোনো সময় এই নীতিমালা সংশোধন করা হতে পারে। নীতিমালার পরিবর্তনের পর যদি কোন তথ্যাদি সংগ্রহ করা হয় তা অবশ্যই পরিবর্তিত নীতিমালার মাধ্যমে পালনীয় হবে। 
 
পরিচালনা এবং বিরোধ নিস্পত্তি

আরোপিত  শর্তাবলি বাংলাদেশের আইন অনুযায়ী পরিচালিত হবে। উল্লিখিত যে কোনো ধরনের আপত্তি বাংলাদেশের প্রচলিত বিচার ব্যবস্থার মাধ্যমে মীমাংসিত হবে।

বাংলাদেশ ফরম বাতায়ন ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ। এই বাতায়ন সম্পর্কিত আপনার সুচিন্তিত মতামত সাদরে গৃহীত হবে। আপনার মতামত পাঠানোর ঠিকানাঃ
ই-মেইলঃ forms@a2i.pmo.gov.bd

ফরম সংখ্যা
১৫৮৭
ইনোভেশন কর্নার
সামাজিক যোগাযোগ