সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুলাই ২০১৫

ফরমস বাতায়ন সম্পর্কে

বাংলাদেশ ফরম (Forms Portal) বাতায়নে আপনাকে স্বাগত। রূপকল্প ২০২১ এর লক্ষ্যসমূহ অর্জন ও বাস্তবায়নের লক্ষ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর জন্য মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে  প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় সরকারি অফিসের  নাগরিক সেবার ফরমসমূহ এক ঠিকানায় প্রাপ্তির সুবিধার্থে  ‘বাংলাদেশ ফরম’ (Forms Portal) বাতায়ন প্রস্তুত করা হয়েছে, যার মাধ্যমে নাগরিকগণের সেবা প্রাপ্তিতে সময়, যাতায়াত এবং ব্যয় হ্রাস পাবে বলে আশা করা যায়।

বাংলাদেশ ফরম (www.forms.gov.bd) বাতায়নে মন্ত্রণালয়, অধিদপ্তর/সংস্থা, বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ের সরকারি অফিসে ব্যবহৃত ফরমসমূহ সংযোজন করা হয়েছে। এতে প্রায় ১০০০ এরও অধিক সেবার ফরম (যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে) ধরন ও দপ্তর অনুসারে সন্নিবেশ করা হয়েছে- যার মাধ্যমে জনগণ খুব সহজে প্রয়োজনীয় ফরম খুঁজে পাবেন। এছাড়াও ফরমের নাম বা একটি শব্দ দিয়ে সার্চ অপশন থেকেও কাঙ্খিত ফরম খুব সহজে খুঁজে পাওয়া সম্ভব হবে। ফরম বাতায়নে প্রদর্শিত সকল ফরম pdf আকারে সংযোজন করা হয়েছে যা ব্যবহারকারীগণ ডাউনলোড বা প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য ব্রাঊজ করার সময় প্রথমেই ফরমের যে অংশ আসে তা পড়া না গেলে ফরমের শিরোনামে ক্লিক করুন। এতে pdf রুপে পুরো ফরম দৃশ্যমান হবে।

এই বাতায়নের সাথে মন্ত্রণালয়/অধিদপ্তর/সংস্থার ওয়েবসাইটের লিংক করা হয়েছে। কোনো দপ্তর তার নিজস্ব ওয়েবসাইটে ফরম সংশোধন বা সংযোজন করলে এই বাতায়নের ফরম স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদকৃত হবে। এছাড়াও নাগরিকদের সুবিধার্থে এ বাতায়নে ৫টি  পূরণকৃত নমুনা ফরম সংযোজন করা হয়েছে। এই  বাতায়নে পর্যায়ক্রমে সকল দপ্তরের ফরমসমূহকে সংযোজন করা হবে। ভবিষ্যতে এ বাতায়নে সংযোজিত সকল ফরমকে অনলাইনে পূরণযোগ্য করা সম্ভব হবে মর্মে আমরা আশা করি।

বাংলাদেশ ফরম বাতায়ন ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ। এই বাতায়ন সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত সাদরে গৃহীত হবে। আপনার মতামত পাঠানোর ঠিকানাঃ
ই-মেইলঃ forms@a2i.pmo.gov.bd

 

ফরম সংখ্যা
১৫৮৯
ইনোভেশন কর্নার
সামাজিক যোগাযোগ